করোনা ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ায় প্রথম থেকে চীনকে দোষারপ করছে যুক্তরাষ্ট্র। এছাড়া চীন প্রথম থেকে অনেক তথ্য প্রকাশ করেনি বলছে দেশটি। আর এ কারণে চীনের করোনা ভাইরাস বর্তমানে সারা বিশ্বে ছড়িয়েছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। আর এ নিয়ে দুই দেশের মধ্যে পালটা পালটি মন্তব্য চলছে। এদিকে, যুক্তরাষ্ট্র প্রায় সময় বলে আসছে চীম সঠিক সময় তথ্য প্রকাশ করলে বিশ্বব্যাপী এমন সমস্যা দেখা দিতো না। আর এবার আমেরিকার চাপে এবার বড় ধাক্কা খেল চীন।

আরো পড়ুন

Error: No articles to display


এই উ’ত্তেজনার মধ্যে রোমানিয়ার বড় ধাক্কা খেল চীন। বিভিন্ন দেশ ও মহাদেশে বিনিয়োগের মাধ্যমে নিজেদের প্রভাব তৈরির যে লক্ষ্য নিয়ে চীন এগিয়ে যাচ্ছিল তাতে একটি বড় ধাক্কা খেল রোমানিয়ায়।

চীনের সঙ্গে অবকাঠামোগত চুক্তি স্থগিত করতে যাচ্ছে রোমানিয়া। রোমানিয়া সরকার এরই মধ্যে দুটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি বাতিল করার নির্দেশ দিয়েছে সেখানকার কোম্পানিকে। নিউক্লিয়ারইলেকট্রিকা নামের ওই কোম্পানির ৮০ শতাংশ শেয়ার সরকারের। বিশেষজ্ঞদের মতে, আমেরিকার চাপের কারণেই রোমানিয়া এই সিদ্ধান্ত নিয়েছে।

জানা গেছে, চীনের কোম্পানি ’চায়না জেনারেল নিউক্লিয়ার (সিজিএন) রোমানিয়ার ওই কোম্পানির সঙ্গে এই দুটি প’রমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প ছাড়াও আরও বেশ কয়েকটি বড় অবকাঠামোগত প্রকল্পে বিনিয়োগে ২০১৫ সালে চুক্তিবদ্ধ হয়েছিল। এতে চীনা ওই কোম্পানির ৫১ শতাংশ বিনিয়োগের চুক্তি ছিল। কিন্তু হঠাৎ শক্তিশালী মিত্র আমেরিকার চাপে এই চুক্তি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে দেশটি। ইতোমধ্যে রোমানিয়া সরকার এসব বিষয় নিয়ে অন্য কোনও দেশের কোম্পানির সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কোম্পানিকে।


এদিকে, চীনে প্রথম করোনা ভাইরাস বিশ্ববাসীর ঘুম হারাম করে দিয়েছে। বর্তমানে প্রতিদিন দেশে দেশে প্রায় লাখ খানেক মানুষ করোনা ভাইরাসে সংক্রমিত হচ্ছে। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে অনেক মানুষের প্রাণ যাচ্ছে এই করোনা ভাইরাসে। আর এ জন্য প্রথম থেকে চীনকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। আর সে অনুযায়ী চীন এবার বড় একটি ধাক্কা খেল।

আরো পড়ুন

Error: No articles to display