অধিকাংশ সূচক সরকার চালাকি করে টাকার হিসাবে বড় করে দেখাচ্ছে : পিনাকী

আওয়ামীলীগ সরকার বিনা ভোটে ক্ষমতায় থেকে দেশে নৈরাজ্যের রাজত্ব কায়েম করেছে। লু/টপাট ও দু/র্নীতির ধারাবাহিকতায় দেশের অর্থনৈতিক ব্যবস্থা হু/মকির মুখে ফেলেছে। সরকার উন্নয়নের কথা বলে মেগা প্রকল্প গুলো থেকে অর্থ লুপাটের সুযোগ করে দিয়েছে দলীয় নেতাকর্মীদের যার ফলে রিজার্ভ সংকট সৃষ্টি হয়েছে। যার দায় ভোগ করছে দেশের সাধারন মানুষ। অথচ সরকার উন্নয়নের গান গেয়েই যাচ্ছে কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। এ প্রসঙ্গে সা/মাজিক যোগাযোগ মাধ্যমে এ/কটি স্ট্যাটাস দিয়েছেন পিনাকী ভট্টাচার্য পা/ঠকদের জন্য হুবহু নি/চে দেয়া হলো।

একটি শোক সংবাদ

এই রিপোর্টটি খুব ইন্টারেস্টিং । মোটা দাগে রিপোর্টে যা বলা হয়েছে তা হলো আপনি যদি ঋণ প্রবাহ, কিংবা আয়, অথবা জিডিপি ইত্যাদি টাকার বর্তমান মূল্যে হিসাব করেন তাহলে তা পজেটিভ গ্রোথ বা ইতিবাচক প্রবৃদ্ধি দেখাবে। কিন্তু সাম্প্রতিক সময়ে ডলারের বিপরীতে টাকার মান দ্রুত কমে যাবার ফলে আপনি যদি এই একই বিষয়গুলো ডলারে হিসাব করেন তাহলে প্রবৃদ্ধি অনেক কম দেখাবে এবং কিছু কিছু ক্ষেত্রে আমরা নেগেটিভ গ্রোথ বা নেতিবাচক প্রবৃদ্ধি দেখতে পাব।

অন্য ভাবে বলতে গেলে প্রকৃত চিত্র বা আসলেই প্রবৃদ্ধি কত হচ্ছে তা জানতে হলে আমাদেরকে ডলারে হিসাব করতে হবে, টাকায় নয়। এবং তা করলে আমাদের অধিকাংশ সূচক সরকার চালাকি করে টাকার হিসাবে যে রকম বড় করে দেখাচ্ছে, তার চাইতে অনেক কম দেখাবে, এবং কিছু কিছু ক্ষেত্রে আমরা দেখব প্রবৃদ্ধি নেগেটিভ বা নেতিবাচক হয়ে গেছে।

আসলে এই রিপোর্টটা একটা শোক সংবাদ। এতকাল যে “উন্নয়ন”-এর ভুয়া স্লোগান দিয়ে ফ্যাসিস্ট হাসিনা সরকার গণতন্ত্র ও মানবাধিকারকে নির্বাসনে পাঠিয়েছে, সেই “উন্নয়ন” সম্প্রতি জয়বাংলা হয়ে গেছে!

প্রসঙ্গত, সরকার উন্নয়নের কথা বলে জনগণের অর্থ লু/পাট করছে কিন্তু বাস্তবে ভিন্ন তথ্য প্রকাশ পাচ্ছে মন্তব্য করেন পিনাকী ভট্টাচার্য। তিনি বলেন, ক্ষমতায় জোর করে থেকে দেশের মানুষকে অসহায় করে নিজেদের উন্নয়ন করে যাচ্ছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *